উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের ড্র অনুষ্ঠিত

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের ড্র অনুষ্ঠিত ডিসেম্বর ১৭, ২০১৯ ০ comments

champions-league-rongginn

রঙিন ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে। এতে ম্যানচেস্টার সিটিকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে রিয়াল মাদ্রিদ। স্পেনের আরেক জনপ্রিয় দল বার্সেলোনা পেয়েছে নাপোলিকে।

সুইজারল্যান্ডের নিয়নে সোমবার ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের ড্র হয়। বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে খেলবে আতলেতিকোর মাদ্রিদের বিপক্ষে।

টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়ন ও একমাত্র দল হিসেবে হ্যাটট্রিক শিরোপা জয়ী রিয়ালের এবারের গ্রুপ পর্ব ভালো কাটেনি। ছয় ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে রানার্সআপ হওয়া মাদ্রিদের দলটি গতবার শেষ ষোলোয় আয়াক্সের বিপক্ষে হেরে গিয়েছিল।

অন্যদিকে, গ্রুপ পর্বে অপরাজিত ম্যানচেস্টার সিটির নকআউট পর্বে ওঠার যাত্রাটা বেশ ভালোই কেটেছে। চার জয় ও দুই ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় তারা। গত আসরের কোয়ার্টার-ফাইনালে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে দুই লেগের রোমাঞ্চকর লড়াইয়ে হেরে গিয়েছিল পেপ গুয়ার্দিওলার দলটি।

আরো পড়ুন:- বক্স অফিসে বাজিমাত ‘সাগরদ্বীপে যকের ধন’র

পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সেলোনাকে গ্রুপ পর্বে সেরা রূপে দেখা না গেলেও অপরাজিত থেকেই শেষ ষোলোয় উঠেছে তারা। চার জয় ও দুই ড্রয়ে তাদের পয়েন্ট ১৪।

তাদের প্রতিপক্ষ নাপোলিও অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ করেছে। ‘ই’ গ্রুপে তিনটি করে ম্যাচ জিতে ও ড্র করে লিভারপুলের পেছনে থেকে পরের রাউন্ডের টিকেট পায় ইতালিয়ান ক্লাবটি।

শিরোপাধারী লিভারপুলের আসরের শুরুটা হয়েছিল নাপোলির মাঠে ২-০ গোলে হেরে। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় তারা। তাদের প্রতিপক্ষ আতলেতিকোর গ্রুপ পর্বটা একেবারেই ভালো কাটেনি। তিন জয় ও এক ড্রয়ের পাশাপাশি দুটি ম্যাচে হেরে বসে স্প্যানিশ ক্লাবটি।

আর গতবারের রানার্সআপ টটেনহ্যাম হটস্পার খেলবে জার্মানির ক্লাব লাইপজিগের বিপক্ষে।

টানা সাতবারের বুন্ডেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের এবারের ঘরোয়া ফুটবলে সময়টা ভালো যাচ্ছে না। তবে ইউরোপ সেরার মঞ্চে দুর্দান্ত ছন্দে আছে তারা। একমাত্র দল হিসেবে এবারের গ্রুপ পর্বে অপরাজিত ছিল দলটি। ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়নদের শেষ ষোলোয় প্রতিপক্ষ ‘এইচ’ গ্রুপের রানার্সআপ ইংলিশ ক্লাব চেলসি।

ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি শেষ আটে ওঠার লড়াইয়ে খেলবে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। টুর্নামেন্টের ইতিহাসের রেকর্ড গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর দল দুইবারের চ্যাম্পিয়ন ইউভেন্তুস মুখোমুখি হবে ফ্রান্সের দল লিওঁর।

শেষ ষোলোর আরেক ম্যাচে মুখোমুখি হবে আতালান্তা-ভালেন্সিয়া।

আগামী ১৮, ১৯, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি হবে প্রথম লেগের খেলা। দ্বিতীয় লেগ হবে ১০, ১১, ১৭ ও ১৮ মার্চ।

ফাইনাল হবে তুরস্কের ইস্তানবুলে, আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে।

শেষ ষোলোয় মুখোমুখি যারা

বরুসিয়া ডর্টমুন্ড-পিএসজি

রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি

আতালান্তা-ভালেন্সিয়া

আতলেতিকো মাদ্রিদ-লিভারপুল

চেলসি-বায়ার্ন মিউনিখ

অলিম্পিক লিওঁ-ইউভেন্তুস

টটেনহ্যাম হটস্পার-লাইপজিগ

নাপোলি-বার্সেলোনা

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<