ইন্দোনেশিয়ায় ভূমিকম্প: ধ্বংসস্তূপে চলছে উদ্ধার তৎপরতা

জানুয়ারি ১৭, ২০২১ ০ comments

রঙিন ডেস্ক: ইন্দোনেশিয়ার সুলাওয়েশি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের পর কয়েকটি পরাঘাতে ফের কাঁপল দেশটির ওই অঞ্চল। এর ফলে ধ্বংসস্তূপে চাপা পড়া মানুষদের উদ্ধার অভিযান মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। তার পরও ধ্বংসাবশেষে চলছে প্রাণের সন্ধান। উদ্ধারকর্মী ও স্থানীয় মানুষ দু’দিন ধরে বেঁচে থাকা মানুষদের খুঁজে ফিরছেন। খবর এএফপি, সিএনএন ও বিবিসির।

গত শুক্রবার রাতে সিএনএনের খবরে দেশটির এক শীর্ষস্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে এই ভূমিকম্পে নিহতের সংখ্যা ৬৭ বলে জানানো হয়। তবে উদ্ধার অভিযান শেষ হলে এই সংখ্যা আরও বাড়তে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। দেশটির সুলাওয়েশি দ্বীপে গত শুক্রবার ভোরে রিখটার স্কেলে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পটি সাত সেকেন্ডের মতো স্থায়ী ছিল।

এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুলাওয়েশি দ্বীপের মামুজ শহর। বহু ঘরবাড়ি, অবকাঠামো এমনকি হাসপাতাল পর্যন্ত ভূমিসাৎ হয়ে যায়। যে কারণে শহরটিতে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়ে। আহতদের জরুরি চিকিৎসা দেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে। তবে থেমে নেই ধ্বংসস্তূপে আটকা পড়ে থাকা ব্যক্তিদের উদ্ধারকাজ। গতকাল দিনভর মামুজু শহরে উদ্ধার অভিযান চালানো হয়।

আরো পড়ুন:- যুবানকে নিয়ে শুভশ্রীর আদুরে পোস্ট

বিপর্যস্ত সুলাওয়েশি দ্বীপে মানবিক সংকট চরম রূপ নিয়েছে। ভূমিকম্পে ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ায় হাজার হাজার গৃহহীন মানুষ রাস্তার পাশে ও অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছেন। তার পরও তারা নিরাপদ নন। একের পর এক পরাঘাত অনুভূত হওয়া ও সরকার সুনামির সতর্কতা জারি করায় উদ্বেগ-উৎকণ্ঠায় সময় পার করছেন তারা।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<