ইতিহাসের সবচেয়ে আয়কৃত সিনেমা ‘বাহুবলি’

ইতিহাসের সবচেয়ে আয়কৃত সিনেমা ‘বাহুবলি’ মার্চ ২৯, ২০১৬ ০ comments

রঙিন ডেস্ক : বলিউড ইতিহাসে অনেক ঐতিহাসিক ছবি উপহার দিয়েছেন। তারপর ২০১৫ সালে তৈরি হলো ‘বাহুবলি-দ্যা বিগেনিং’। শুধু ভারতই না বিশ্বের নানান জায়গায় ছবিটি পর্দা কাপিঁয়েছে। সে বছরের ব্যায়বহুল সিনেমা ছিলো ‘বাহুবলি’ এবং আয় করার ক্ষেত্রেও ছিলো সবার আগে। এ ছবির গল্প, দৃশ্যপট সেরকম চোখে থাকার মত ছিলো।ভারতের কোনো আঞ্চলিক সিনেমা হিসেবেও ইতিহাসে সবচেয়ে বেশী আয়কৃত সিনেমা এটি। আর এই সিনেমাটি এবার ভাগিয়ে নিল ভারতের ৬৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারও! সদ্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতা এই ছবিটিকে নিজের ক্যারিয়ারে শ্রেষ্ঠ ছবি বলে উল্লেখ করেছেন লিড চরিত্রে অভিনয় করা জনপ্রিয় অভিনেতা প্রভাস।

সদ্য নাম ঘোষণা হয়েছে ভারতের ৬৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আর এবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরিবোর্ডে যারা বিচারের আসনে ছিলেন তাদের দৃষ্টি আকর্ষণ করে নিয়েছে বলিউড নয়, বরং ভারতের আঞ্চলিক একটি ছবি। ‘বাহুবলী’কেই বিচারকরা বছরের সেরা ছবির স্বীকৃতিসহ শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্র হিসেবে মূল্যায়ন করেছেন। জাতীয় চলচ্চিত্র জেতায় তাই ছবির নির্মাতা ও অভিনেতা-অভিনেত্রীসহ অন্যান্য কলাকূশলীরা হাওয়ায় ভেসে বেড়াচ্ছেন। আর তাদের মধ্যে সবচেয়ে বেশি উচ্ছ্বসিত অভিনেতা প্রভাস। তিনি তার ক্যারিয়ারে ‘বাহুবলী’কে শ্রেষ্ঠ সিনেমা বলে উল্লেখ করেছেন।

সদ্য ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ সিনেমার পুরস্কারসহ মোট দুই ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছে ‘বাহুবলী’। আর ছবিটি জাতীয় চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত হওয়ার খবরে উচ্ছ্বসিত অভিনেতা প্রভাস বলেন, ‘বাহুবলী’ চরিত্রে আমার অভিনয়টা আমার ক্যারিয়ারের জন্য বিশেষ হয়ে থাকবে। এটা আমার ক্যারিয়ারে শ্রেষ্ঠ অর্জন হয়ে থাকবে। এরজন্য সব সময় নির্মাতা এস এস রাজামউলে স্যারের প্রতি কৃতজ্ঞ যে তিনি আমায় এই রোলটা দিয়েছেন।

অন্যদিকে শুধু ভারতের আঞ্চলিক ছবি হিসেবে নয়, পুরো বলিউডের ইতিহাসে চলতি বছরে মুক্তিপ্রাপ্ত অন্যতম সাড়া জাগানো ছবির নাম ‘বাহুবলী: দ্য বিগিনিং’। গত বছরে মুক্তিপ্রাপ্ত ছবিটি সব ধরণের দর্শকশ্রেণির কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা আর আগ্রহের জন্ম দিয়েছে। কৌতুহল জাগিয়েছে ছবিটির পরবর্তী সিক্যুয়াল মুক্তির। অথচ চলতি বছরে ছবিটির মুক্তি নিয়েই তৈরি হয়েছে সংশয়! ‘বাহুবলী’ ছবিটি দুটি সিক্যুয়ালে নির্মাণ হচ্ছে। এর প্রথম ভাগ ‘বাহুবলী দ্য বিগিনিং’ মুক্তি পেয়েছে গেল বছরের জুলাইয়ে, আর দ্বিতীয় অংশ ‘বাহুবলী দ্য কনক্লুশন’ মুক্তি পাওয়ার কথা ছিল চলতি বছরে। অথচ দ্বিতীয় সিক্যুয়ালটি মুক্তি নিয়ে তৈরি হয়েছে সংশয়। নির্মাতার ঘনিষ্ঠ সূত্র বলছে, ছবিটি এই বছরে কাজ না শেষ হওয়ায় ২০১৭ সালের প্রথম দিকে মুক্তি পাওয়ার আশঙ্কায় থাকছে বেশী।

উল্লেখ্য, মেধাবী নির্মাতা এস এস রাজামউলে গেল বছরের জুলাইয়ে মুক্তি দিয়েছেন ভারতের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল ছবি ‘বাহুবলী দ্য বিগিনিং’। ছবিতে নাম চরিত্রে অভিনয় করে পুরো ভারতে সাড়া ফেলে দিয়েছেন তামিল অভিনেতা প্রভাস। ঐতিহাসিক কাহিনীর উপর ভিত্তি করে নির্মিত ‘বাহুবলী’র পরের অংশের নাম ‘বাহুবলী দ্য কনক্লোশন’।

টিএইচ/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<