ইটালির মহা হ্রদ লেক কোমো

ইটালির মহা হ্রদ লেক কোমো আগস্ট ২৪, ২০১৫ ০ comments

রঙিন ডেস্ক: ইটালির তিনটি মহা হ্রদ Garda, Maggiore, Como। এর মধ্যে বিখ্যাত হলে লেক কোমো। এটি কেবল সবুজ-সৌন্দর্য আর আয়তনের কারণেই নয়, আভিজাত্যের কারণেও বিখ্যাত। লেকটি ঘিরে রয়েছে অনেকগুলো বসত-বাড়ি। আছে অনেক প্রাসাদ ও ভিলাও।

এসব জায়গায় বসবাস করেন অনেক বিখ্যাত লোকরা। রোমান সাম্রাজ্যের সময় থেকেই সেখানকার অভিজাতরা এই লেকের তীরে বাড়ি বানানো শুরু করেছিল; যা তাদের অবকাশকালীন আবাস। এখনও এই লেকের তীরে অনেক বিখ্যাত ব্যক্তিদের তেমনই বাড়ি আছে। বাড়ি আছে ম্যাথু বেলামির, ম্যাডোনার, জর্জ ক্লুনির, রোনালদিনহোর, সিলভেস্টার স্ট্যালোনের, জুলিয়ান লেননের, আছে এমনি আরও অনেকের।

তিন হ্রদের মধ্যে সবচাইতে সুন্দর লেক কোমো অবস্থিত সুইজ্যারল্যান্ডের বর্ডারে । লেকের ধার দিয়ে আছে পৃথিবী বিখ্যাত ভিলা, হোটেল, গ্রাম আর রোমান সময়ের জনপদ বেলাজিও।

মিলানো থেকে ট্রেনে করে যেতে হয় লেক কোমো । মিনিট চল্লিশের পথ । সুইজ্যারল্যান্ড থেকেও যাওয়া যায় লুগানো লেকের খুব কাছে । লেক কোমো আর তার পাশে কিছু অনবদ্য ছবিও তুলতে পারবেন। কিন্তু এ প্রাকৃতিক দৃশ্য চোখে না দেখলে হৃদয়ঙ্গম হয়না । কি অপূর্ব এর শোভা ! কোমো স্টেশনে নেমে লেকের পাড় দিয়ে হেঁটে যেতে খুব ভালো লাগে । বসন্ত ঋতুতে ঘুরে আসুন । তাই শীতের আমেজটাই বেশ লাগবে ।

আরপি/ এ/এইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<