আলোচনার আগে অবরোধ প্রত্যাহার করুন

জুন ২০, ২০১৭ ০ comments

রঙিন ডেস্ক : অবরোধ প্রত্যাহার না করলে কোনো আলোচনা হবে না উল্লেখ করে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আবদুর রহমান আলে সানি বলেছেন, বাণিজ্য অবরোধ ও ভ্রমণ নিষেধাজ্ঞা আগে প্রত্যাহার করতে হবে। অবরোধ তুলে না নেওয়ার আগ পর্যন্ত তার দেশ আরব দেশগুলোর সঙ্গে কোনো আলোচনায় বসবে না।  অবরোধ তুলে নিলেই কেবল আলোচনা হতে পারে।

সোমবার রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন।

পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বলেন, ‘কাতার অবরুদ্ধ আছে, কোনো আলোচনা নয়। অবরোধ থাকা পর্যন্ত কোনো আলাচেনা হবে না; আলোচনা করতে হলে তাদেরকে অবরোধ তুলে নিতে হবে। কিন্তু এখন পর্যন্ত অবরোধ প্রত্যাহারের বিষয়ে আমরা কোনো অগ্রগতি দেখিনি অথচ আলোচনা শুরুর পূর্বশর্তই হচ্ছে অবরোধ প্রত্যাহার।

এর কয়েক ঘণ্টা আগে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাশ বলেছেন, কাতার যতক্ষণ পর্যন্ত তার পররাষ্ট্রনীতি না পাল্টাবে ততক্ষণ পর্যন্ত দোহার ওপর অবরোধ বহাল থাকবে।

তিনি জানান, কাতার এখনো অবরোধকারী সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনসহ যেসব দেশ দুই সপ্তাহ আগে সম্পর্ক ছিন্ন করেছে তাদের কারো কাছ থেকে সুনির্দিষ্ট কোনো দাবি পায়নি।

কাতারি মন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেন, নিষেধাজ্ঞা যদি অব্যাহত থাকে তাহলে কাতার বিকল্প ব্যবস্থা হিসেবে সৌদি আরবের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলবে।

তিনি বলেন, ‘আমাদের সুরক্ষা পরিকল্পনা রয়েছে, যা মূলত: তুর্কি, কুয়েত ও ওমানের ওপর নির্ভরশীল। ইরান আমাদের বিমানের জন্য আকাশ ব্যবহারের অনুমতি দিয়েছে এবং যারা কাতারে পন্য সরবরাহ নিশ্চিত করছে তাদের সবাইকে সহযোগিতা করছি।’
সন্ত্রাসবাদে সমর্থন ও ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষার অভিযোগ তুলে গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে । এসব দেশ কতারের ওপর আকাশ, সমুদ্র ও স্থল অবরোধ আরোপ করে।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<