আইনি জটে ‘পাতাল লোক’!

আইনি জটে ‘পাতাল লোক’! মে ২২, ২০২০ ০ comments
paatal lok

‘পাতাল লোক’ ওয়েব সিরিজের দৃশ্য। ছবি- সংগৃহীত

রঙিন ডেস্ক: মুক্তির পর থেকে ক্রমাগত দর্শকদের প্রশংসা কুড়োচ্ছে ‘পাতাল লোক’। এখনও পর্যন্ত অ্যামাজন প্রাইমের এই ওয়েব সিরিজটি ভালো লাগেনি, এমন মানুষের সংখ্যা বোধহয় নেই। আর থাকলেও হাতে গোনা। কিন্তু তা সত্ত্বেও ‘পাতাল লোক’-এর জন্যই সমস্যায় পড়তে হল প্রযোজক আনুশকা শর্মাকে। আইনি জটে জড়াতে পারে এই ওয়েব সিরিজ। ‘পাতাল লোক’-এর বিরুদ্ধে উঠেছে যৌনতা নিয়ে অশ্লীলতার অভিযোগ।

১৫ মে অ্যামাজন প্রাইমে প্রকাশিত হয়েছে ‘পাতাল লোক’। এরপরই ভারতের গোর্খা সম্প্রদায় অনলাইনে এই ওয়েব সিরিজটির বিরুদ্ধে অনলাইন পিটিশন দায়ের করে। তাতে দাবি করা হয় যে, অ্যামাজনকে এই ওয়েব সিরিজ থেকে সমস্ত অশালীন শব্দ মিউট করতে হবে। পাশাপাশি সাবটাইটেলগুলি থাপসা করারও দাবি উঠেছে। এরপর সেই এডিটেড ভিডিও শর্তহীন ক্ষমা ও জিসক্লেমার-সহ আপলোড করতে হবে। এই আবেদনটি কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক, মন্ত্রী প্রকাশ জাভাড়েকার, অ্যামাজন প্রাইম ভিডিও এবং সিরিজের প্রযোজক আনুশকা শর্মার কাছে পাঠানো হয়।

আরো পড়ুন:  শেষ হয়েও হলো না শেষ

ভারতীয় গোর্খা যুব পরিসংঘের মতে, ‘পাতাল লোক’-এর দ্বিতীয় পর্বটিতে নেপালি সম্প্রদায়কে সরাসরি অপমান করা হয়েছে। এছাড়াও তাদের মনে হয় যে এটি ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের মানুষকে অত্যন্ত ধূর্ততার সাথে বর্ণবিদ্বেষের খোঁচা দেওয়া হয়েছে। তাদের যুক্তি, এই দৃশ্যটি তাদের সম্প্রদায়ের মহিলাদের উপর বর্ণবৈষম্য, যৌনতা ও ধর্ষণের প্রচেষ্টাকে প্ররোচিত করবে। ভারতীয় গোর্খা যুব পরিসংঘের সভাপতি নন্দ কিরতি দেওয়ান হুঁশিয়ারি দিয়েছে, আগামী তিন দিনের মধ্যে নির্মাতাদের কোনও প্রতিক্রিয়া না এলে তারা আদালতে বিষয়টি নিয়ে মামলা দায়ের করবেন।

নামের সঙ্গেই সিরিজের কাহিনির সাযুজ্য রয়েছে। ‘পাতাল লোক’বাসী অর্থাৎ সমাজের সেই শ্রেণি, যাদের কথা শোনার কেউ নেই! তারা যেন নরকের কীটসম। যাদের কথা কেউ ভাবে না, তাদের কথাই তুলে ধরেছে ‘পাতাল লোক’। হাতিরাম চৌধুরী নামে এক পুলিশ অফিসারের জার্নির মধ্য দিয়েই সমাজের ফাটলগুলো দেখানোর চেষ্টা করেছেন পরিচালকদ্বয় অবিনাশ আর প্রসিত। মোট ৯টি পর্ব। খ্যাতনামা সাংবাদিককে খুনের ছক কষার গল্প এস্টাবলিশ করতে গিয়ে প্রথম দুটি পর্বে খানিক একঘেয়েভাব থাকলেও ৩ নম্বর এপিসোড থেকে কাহিনি মোড় নেয়। গল্পের ভিতরে ঢোকে। প্রতিটা পর্বের পরতে পরতেই রহস্য-রোমাঞ্চ ঘনিয়েছে। সূত্র: সংবাদ প্রতিদিন

এসএল/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<